কম্পিউটার কি? মানুষ ও কম্পিউটারের পার্থক্য , বৈশিষ্ট্য ও বহুমুখী ব্যবহার।

কম্পিউটার কি? 

কম্পিউটার হচ্ছে এক বা একাধিক ইলেকট্রনিক ডিভাইস সম্মৃদ্ধ অটোমেটিক মেশিন। আজকের বিশ্ব কম্পিউটার ছাড়া কল্পনাও করা যায় না। কম্পিউটার শব্দটি গ্রিক শব্দ কমপিউটার হতে এসেছে। এটি বিভিন্ন হিসাব-নিকাশ সমস্যা সহ নানান সমস্যার সমাধান করে থাকে। এর রয়েছে তথ্য গ্রহণ করে প্রসেস করা এবং ফলাফল প্রদানের এক আশ্চর্য ক্ষমতা।

অন্যান্য ইলেকট্রনিক যন্ত্র যেমন: রেডিও,টেলিভিশন ভিসিডি, ক্যালকুলেটর ইত্যাদি থেকে কম্পিউটার সম্পূর্ণ ভিন্ন একটি যন্ত্র অন্যান্য যন্ত্র দ্বারা এক থেকে দুটির বেশি কাজ করা যায় না।কিন্তু মাত্র একটি কম্পিউটারের মাধ্যমে একসাথে অনেক কাজ করা যায়। এটি একই সাথে গনিতিক লজিক্যাল সমস্যার সমাধান ও সংরক্ষণের কাজ করতে পারে যা পরবর্তীতে প্রয়োজন অনুসারে ব্যবহার করা যায়।

কম্পিউটারের বিপুল কর্মশক্তি ব্যবহারের জন্য একে সঠিকভাবে কাজের নির্দেশ দিতে হয়। এই সকল নির্দেশ কে বলা হয় প্রোগ্রাম। কম্পিউটার প্রোগ্রাম অনুযায়ী কাজ করে অর্থপূর্ণ ফল দেয়। বর্তমান যুগে কম্পিউটারের বহুমুখী ব্যবহারের ফলে এর সংজ্ঞা অনেক ব্যাপকতা লাভ করেছে ।আধুনিক কম্পিউটার কে সক্রিয় কম্পিউটার হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে ।

কম্পিউটার কি? মানুষ ও কম্পিউটারের পার্থক্য , বৈশিষ্ট্য ও বহুমুখী ব্যবহার


একটা ব্যক্তিগত কম্পিউটারের অংশ সমূহ




 1.মনিটর মাদারবোর্ড 

 2.সিপিইউ 
 3.র‍্যাম
 5.এক্সপ্রেশন কার্ড 
 6.পাওয়ার সাপ্লাই 
 7.সিডি-রম ড্রাইভার 
 8.হার্ডডিক্স 
 9.কীবোর্ড 

10.মাউস

মানুষ ও কম্পিউটারের মধ্যে পার্থক্য :


মানুষ মানুষ ই সৃষ্টির সেরা জীব মানুষ মানুষের সাথে কোনো কিছুরই তুলনা হতে পারে না কম্পিউটার একমাত্র যন্ত্র যার কার্যপদ্ধতি মানুষের সাথে সাদৃশ্যপূর্ণ যেমন 7 ×9  = কত? এটি প্রশ্নে আসলে চোখ দিয়ে ঢেকে কিংবা কেউ জিজ্ঞাসা করলে কান দিয়ে শুনে মস্তিষ্কে যায়

মস্তিষ্কে পূর্বে মুখস্ত করা জ্ঞানের ভিত্তিতে হিসাব করে কাগজে লিখে 63 অথবা মুখে বললে 63 এখানে চোখ-কান দ্বারা সমস্যা তথ্য মস্তিষ্কে পৌঁছানোর পর মস্তিষ্কে এটিকে প্রক্রিয়া করে হাত-পা-মুখ দ্বারা ফলাফল প্রকাশ করে এক্ষেত্রে চোখ-কান ইনপুট হিসেবে মস্তিষ্ক কেন্দ্রীয় প্রক্রিয়া অংশহিসেবে এবং মুখ বা আউটপুট হিসেবে কাজ করে

কর্মক্ষেত্রের পরিধি মানুষের চেয়ে অনেক বিশাল হওয়া সত্ত্বেও কম্পিউটার মানুষের চেয়ে বুদ্ধিমান নয় আগে থেকে কম্পিউটারের মেমোরিতে দেওয়া নির্দেশনার ভিত্তিতে কম্পিউটার যেকোন সমস্যার সমাধান করে থাকে মানুষের মতো কম্পিউটারের উদ্ভাবনী শক্তি নেই মানুষ প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটারকে কি করতে হবে কিভাবে করতে হবে ইত্যাদি নির্দেশনা আগে থেকে দিয়ে দেয় কম্পিউটার শুধু প্রোগ্রামে দেওয়ার নির্দেশ মত কাজ করে তার বেশিও না প্রোগ্রাম এ নির্দেশ থাকলে কম্পিউটার ও ফলাফল দেয়

কম্পিউটারের বৈশিষ্ট্যঃ


যে সকল বৈশিষ্ট্যের জন্য কম্পিউটার আধুনিক মানব সভ্যতার উন্নয়নের জাদুর কাঠি সেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তা হলো কম্পিউটারের নির্ভুল কর্মসম্পাদন দ্রুতগতি মেমোরি স্বয়ংক্রিয় কর্মক্ষমতা সহনশীলতা ইত্যাদি।

আধুনিক বিশ্বে কম্পিউটারের বহুমুখী ব্যবহার


বর্তমান বিশ্ব কম্পিউটার নির্ভর কম্পিউটার ছাড়া উন্নত ব্যবস্থাপনা উৎপাদন গবেষণা টেলিযোগাযোগ প্রকাশ করা যায় না কম্পিউটারকে ব্যবহার করা যায় সকল কাজে সকল স্থানে কাজের উন্নয়নের জন্য কম্পিউটার কে কাজে লাগায় এর ব্যবহারে প্রতিটি কাজ হয়ে পড়ে নির্ভুল ও গতিশীল।

বর্তমানে কম্পিউটারের সাহায্যে সবধরনের গণিতিক যোগ-বিয়োগ করা সহ কম্পিউটারের মাধ্যমে চিঠি লিখা বা যেকোনো ধরনের ডকুমেন্ট বা ফাইল তৈরি করা যায় কম্পিউটারের মাধ্যমে একটি প্রতিষ্ঠান তার যাবতীয় লেনদেন ও আয়-ব্যয় হিসাব রাখছে।

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়ে তথ্য আদানপ্রদান সহ পৃথিবীর যেকোন প্রান্তে ইমেইল পাঠানো রিসিভ করা যায় আমাদের দেশেও ই লার্নিং কম্পিউটার এডেড লার্নিং এর মাধ্যমে কম্পিউটার বিষয়ে সহ নানা বিষয় মানুষ শিখছে কম্পিউটারকে শিক্ষার মাধ্যম হিসেবে।

কম্পিউটারের মধ্যে অনেক তথ্য স্বল্প জায়গাতে সংরক্ষণ করে রাখা যায় বর্তমানে বিভিন্ন অফিসে পুরাতন কাগজ ইলেকট্রনিক কপি করে কম্পিউটারের মাধ্যমে সংরক্ষণ করে রাখছে এতে প্রচুর পরিমাণে জায়গা এবং কাগজের সাশ্রয় হয় এমনকি টাকার ও সাশ্রয় হয়।

বর্তমানে সব ধরনের সিনেমা বা মুভি কম্পিউটারের মাধ্যমে এডিট করে নতুন কিছু সংযোজন বা অ্যানিমেশন সংযোজন করা হচ্ছে কম্পিউটারে টিভি কার্ড স্থাপন করে টেলিভিশন হিসেবে দেখা হচ্ছে সকল প্রকার নিউজ মিডিয়া কম্পিউটার ব্যবহারের মাধ্যমে পত্রিকা ম্যাগাজিন সুন্দর ও আকর্ষণীয় হচ্ছে।

বর্তমান বিশ্বে ছোট-বড় জাতীয় আন্তর্জাতিক ব্যবসায়ীক অব্যবসায়ী প্রতিষ্ঠান সরকারি বিভিন্ন সংস্থা সমূহ কম্পিউটারের LAN MAN ও WAN নেটওয়ার্কের মাধ্যমে তাদের নিয়মিত ও কর্ম ব্যক্তিকে গতিশীল নির্ভুল ও দ্রুত থেকে দ্রুততর করছে।

LAN  = Local Area Network Reti locali alert-info
MAN = Metropolitan Area Network Reti metropolitane alert-info
WAN = Wide Area network Reti geografiche alert-info

পরিশেষে

আপনাকে অসংখ্য ধন্যবাদ পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পরার জন্য । আমি আশা করি  এ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকলে আপনার আর বাংলা গান ডাউনলোড নিয়ে কোন সমস্যা হবে না৷

তারপরও কোন ধরনের সমস্যা থাকলে তা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

আমার আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনার ফ্রেন্ডের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ধন্যবাদ আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Load comments

Comments